Advertisements
Skip to content

বাংলাদেশে বর্তমানে সবচেয়ে অস্পৃশ্য (Untouchables) হচ্ছেন প্রবাসী ভাইবোনেরা।

বাংলাদেশে বর্তমানে সবচেয়ে অস্পৃশ্য (Untouchables) হচ্ছেন প্রবাসী ভাইবোনেরা।

কিন্তু আমরা কি একবারও ভেবে দেখেছি-

ক) অদ্য ২৫শে মার্চ ২০২০ পর্যন্ত ঢাকা, সিলেট, চট্টগ্রাম আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করা হয়নি- এরজন্য কি দায়ী প্রবাসীরা ?

খ) প্রতিদিন গড়ে সাত হাজার মানুষ বিমানবন্দর দিয়ে দেশে প্রবেশ করছেন- তারা সবাই কি প্রবাসী ?

গ) প্রতিদিন কমপক্ষে ৪০ টা যাত্রীবাহী বিমান করোনাভাইরাস আক্রান্ত বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে প্রবেশ করছে, প্রতি বিমানে পাইলট-ক্রু মিলে কমপক্ষে ১০ জন হলেও মোট ৪০০ জন বিমানকর্মী দেশেই অবস্থান ও বিচরণ করছেন- প্রবাসীরা ভাইরাস বহন করলে বিমানকর্মীরা কি ভাইরাস বহন করতে পারেন না ?

ঘ) প্রতিদিন সহস্র মানুষ প্রতিবেশী দেশ ভারতে চিকিৎসা গ্রহণের জন্য যাতায়াত করছেন, সুযোগ পেলেই দর্শনীয় স্থান ও public place এ গিয়ে সেলফী তুলছেন, গণপরিবহন ব্যবহার করছেন- ভাইরাস পরিবহনে তাদের কি কোনই ভূমিকা নেই ?

ঙ) দেশের পর্যটন কেন্দ্রগুলোতে এখনও নবাগত বিদেশী পর্যটকের কমতি নেই- তারা কি ভাইরাস বহন করতে পারে না ?

চ) বাংলাদেশের সাংস্কৃতিক, রাজনৈতিক, ব্যাবসায়ী ও মিডিয়া ব্যাক্তিত্বরা পেশাগত কাজে বিদেশ ভ্রমণ সম্পূর্ণ বন্ধ করেননি। ভাইরাস আক্রান্ত দেশে সদ্য ভ্রমণকারী মন্ত্রীপরিষদ সচিবকে মাননীয় প্রধানমন্ত্রীর পাশে দেখা গেছে- ভাইরাসের বহন ও বিস্তারে তাদের কি কোনই ভূমিকা নেই ?

ছ) দেশের বাসটার্মিনাল, ফেরীঘাট, রেলস্টেশনে ছুটির আনন্দে, আতঙ্কে, ভয়ে, ঠেলায় গ্রামমূখী উৎসুক দেশী মানুষের উপচে পড়া ভীড় দেখে কি মনে হয়না এক কোটি বিশ লক্ষ প্রবাসীর মধ্যে দু’এক লক্ষ উৎসুক প্রবাসী ছুটির আনন্দে, আতঙ্কে, ভয়ে, ঠেলায় মাতৃভূমিতে কবরস্থ হবার প্রত্যাশায় ছুটে যাওয়া অস্বাভাবিক নয় ?

জ) দেশের সমুদ্রবন্দর গুলো দিয়ে প্রতিদিন সহস্র টন পণ্য করোনা আক্রান্ত দেশ থেকে দেশে প্রবেশ করছে সেইসাথে Ship এর ক্যাপ্টেন-ক্রু’রা নির্বিঘ্নে দেশে প্রবেশ, অবস্থান ও বিচরণ করছেন- ভাইরাস পরিবহণ ও বিস্তারে এগুলো কতটা ঝুঁকিমুক্ত ?

অনুগ্রহ করে শুধুমাত্র প্রবাসীদের ঢালাও ভাবে গালাগালি করবেন না, এখন গালাগালি ও অপরকে দোষারোপ করবার সময় না। প্রবাসী মানেই শুধু গালি হজমকারী শ্রমিক ও গৃহকর্মী না, ক্ষ্যাতিমান বিজ্ঞানী, বিশ্বের সর্বাধিক ক্ষ্যাতিমান বিশ্ববিদ্যালয়সমূহের অনেক স্বনামধন্য শিক্ষক আপনাদেরই ঘৃনীত প্রবাসীরা। সবচেয়ে বড় কথা তারা আপনাদের রক্ত থেকে বিচ্ছিন্ন কেহ না।

স্ব স্ব অবস্থান থেকে নিজে সচেতন হোন, গুজবের চেয়ে চিকিৎসকদের পরামর্শ মেনে চলুন, সরকারী নির্দেশনা মেনে চলুন, স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সহযোগীতা করুন, ডাক্তার ও চিকিৎসাকর্মীদের সর্বোচ্চ নিরাপত্তায় ভূমিকা রাখুন।

Image may contain: 1 person, sky, sunglasses and outdoor

শরিফুল ইসলাম

নিউইয়র্ক

Advertisements

1 Comment »

%d bloggers like this: