Skip to content

অতি বেগুনি রশ্মিতে করোনাভাইরাসও ধ্বংস হবে

 

Blue sky with bright sunshine and light beam or sun rays. Sunny

করোনাভাইরাস পুরো বিশ্বকে বিপর্যস্ত করলেও আশা জাগাল ইউভি এলইডি অর্থাৎ    রশ্মি। বিভিন্ন ধরনের ভাইরাস ও ব্যাকটেরিয়া ধ্বংসের জন্য অতিবেগুনি রশ্মি ব্যবহার হয়ে আসছে বেশ আগে থেকেই। তবে এবার এই রশ্মিতে করোনাভাইরাসও ধ্বংস হবে বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষকরা। সম্প্রতি তারা সান্তা বারবারা সোলিড লাইটিং নামে একটি প্রযুক্তিপণ্য নির্মাণ কোম্পানিতে গবেষণাকালীন এ দাবি করেন। ইউভি এলইডির আলো যেখানে পড়বে সেখানে থাকা করোনাভাইরাস মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে ধ্বংস হবে। গবেষক ক্রিস্টিয়ান জলনার বলেন, ইউভি এলইডির প্রযুক্তি প্রাথমিকভাবে স্বাস্থ্য কেন্দ্রগুলোতে স্থাপন করে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম, মেঝে, দেয়াল জীবাণুমুক্ত করা যাবে। এটি উত্তপ্ত পরিবেশেও কার্যকর বলে তিনি জানান।
যৌথ উদ্যোগে এই গবেষণা চালানো হয়। এর একটি সহপ্রতিষ্ঠান হলো সিউল সেমিকন্ডাক্টর। প্রতিষ্ঠানটি গত সপ্তাহে জানায়, ইউভি এলইডি প্রযুক্তির মাধ্যমে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে ৯৯ দশমিক ৯ ভাগ করোনাভাইরাস ধ্বংস করা সম্ভব হয়েছে। এই প্রযুক্তি বর্তমানে বাতি তৈরি করতে ব্যবহার হচ্ছে, যা দিয়ে গাড়ির ভেতরে থাকা জীবাণু ধ্বংস করা হয়। ইউভি এলইডি প্রযুক্তি যে
কোনো পরিবেশের জন্য উপযোগী, অত্যন্ত সাশ্রয়ী ও রাসায়নিকমুক্ত বলে জানান জলনার।
তিনি বলেন, অতিবেগুনি রশ্মি তিন ধরনের হয়ে থাকে। এর মধ্যে জীবাণু ধ্বংসকারী রশ্মি (ইউভি-সি) মানুষের সৃষ্টি। এটি মানুষের দেহের জন্য ক্ষতিকর। তাই এই রশ্মি ব্যবহার করে জীবাণু ধ্বংস করার সময় ওই আলো থেকে নিরাপদ দূরত্বে অবস্থান করতে হবে। সূত্র :সায়েন্স টাইমস।

%d bloggers like this: