Advertisements
Skip to content

করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতি:লকডাউন এর পক্ষে বিপক্ষে !

নতুন করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রের অর্থনীতি। এরই মধ্যে ৩ কোটির বেশি মার্কিন নাগরিক বেকার হয়ে পড়েছেন। অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অঙ্গরাজ্যগুলোর লকডাউন আবারও উঠিয়ে দিতে চান। এ ব্যাপারে তার পরিকল্পনা প্রকাশের পর যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক রাজ্যের গভর্নররা তড়িঘড়ি করে স্বাভাবিক অবস্থায় ফিরতে চাইছেন। এ অবস্থায় তাদের সতর্ক করেছেন নিউইয়র্কের গভর্নর ক্রিস কুওমো।

তার মতে, রাজ্যগুলোকে এখনই লকডাউন উঠিয়ে দেওয়ার দাবি অপরিপক্ক। তিনি বলেন, আমরা জানি চাকরি হারিয়ে অনেক মানুষ কঠিন পরিস্থিতির মুখে পড়েছেন। কিন্তু ঘরে থাকার বিধিনিষেধ শিথিল করার আগে করোনা ভাইরাস সম্পর্কে আরো বেশি ধারণা ও উপলব্ধি আমাদের জন্য জরুরি।

তিনি বলেন, আপনি কঠিন পরিস্থিতির মধ্যে থাকলেও অন্ধের মতো অগ্রসর হতে পারেন না। এক্ষেত্রে আবেগ, রাজনীতি নয় বরং তথ্যের ওপর ভিত্তি করে কাজ করতে হবে।

জর্জিয়া এবং টেক্সাস আংশিকভাবে তাদের ব্যবসা-বাণিজ্য খুলে দিচ্ছে। এ ব্যাপারে সতর্ক করে গভর্নর কুওমো বলেন, প্রতিদিন ৯০০ বেশি করোনা ভাইরাসের রোগী নিউ ইয়র্কের হাসপাতালে শনাক্ত হচ্ছে। কীভাবে তারা সংক্রমিত হচ্ছেন তার কোনো তথ্য নেই। নিউজার্সির গভর্নর ফিল মারফি কুওমোকে সমর্থন করেছেন।

এদিকে নিউ ইয়র্ক রাজ্যে এন্টিবডি জরিপের প্রাথমিক ফল প্রকাশ করেছেন গভর্নর কুওমো। তিনি বলেন, ১৫ হাজার মানুষের ওপর চালানো জরিপে দেখা গেছে—১২ দশমিক ৩ শতাংশ মানুষ আগেই এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে এখন পর্যন্ত ১১ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ৬৫ হাজারের বেশি মানুষের। সবচেয়ে বেশি প্রাণহানি হয়েছে নিউ ইয়র্ক রাজ্যে।

Advertisements
%d bloggers like this: