Advertisements
Skip to content

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গ ব্যক্তি নিহত হওয়ায় বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র।

100701404_3399531810071758_9119822282313695232_n

যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে এক নিরস্ত্র কৃষ্ণাঙ্গ ব্যক্তি নিহত হওয়ার ঘটনায় বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার রাতে দেশটির মিনেসোটা অঙ্গরাষ্ট্রের মিনেপোলিস নগরীতে একটি পুলিশ স্টেশনের পাশ্ববর্তী ভবনে আগুন দেয় বিক্ষোভকারীরা। এছাড়াও আরো অনেক জায়গায় পুলিশের সাথে সংঘর্ষ, ভাঙচুর ও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

গত সোমবার জর্জ ফ্লোয়েড নামের ওই ব্যক্তিকে হাতকড়া লাগানো অবস্থায় হত্যা করে একজন শ্বেতাঙ্গ পুলিশ অফিসার। মাটিতে ফেলে হাটু দিয়ে গলা চেপে ধরে তাকে মেরে ফেলা হয়।

প্রকাশিত একটি ভিডিওতে দেখা গেছে, কৃষ্ণাঙ্গ ফ্লোয়েড কাকুতি মিনতি করছেন- আমি শ্বাস নিতে পারছি না, আমাকে ছেড়ে দিন।
এই হত্যার প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়ে সাধারণ মানুষ। স্থানীয় সময় বৃহস্পতিবার তারা বিভিন্ন স্থানে পুলিশের সাথে সংঘর্ষে জড়ায়। ভাঙচুর ও অগ্নিসংযোগও করে বিক্ষোভকারীরা। মিনেসোটা ছাড়াও আরো কয়েকটি অঙ্গরাষ্ট্রে বিক্ষোভ হয়েছে বলে জানা গেছে। তারা দ্রুত ওই পুলিশ অফিসারের গ্রেফতার দাবি করছেন।

বিক্ষোভ হয়েছে নিউ ইয়র্ক, ক্যালিফোর্নিয়া, অকল্যান্ড, ওহাইয়ো, কলম্বাসে। কেন্টাকি অঙ্গরাষ্ট্রের লুইস ভিলে পুলিশের বিরুদ্ধে বিক্ষোভ করেছে কয়েক হাজার মানুষ। কলোরাডোর ডেনভারেও বড় ধরনের বিক্ষোভ হয়েছে। সেখানে বিক্ষোভের কাছেই গুলি শব্দ শুনতে পেয়েছে পুলিশ। তবে গুলি বিক্ষোভকারীরা চালিয়েছে নাকি সেটি নিশ্চিত হতে পারেনি তারা।

নিহত ফ্লোয়েডের এক ভাই কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমরা চাই শান্তিপূর্ণ বিক্ষোভ হোক।

বিক্ষোভ চলাকালে পুলিশের গুলিতে একজন আহত হওয়ার কারণে বিক্ষোভ আরো উত্তাল হয়ে ওঠে। বিক্ষোভ থামাতে মিনেপোলিসে জরুরী অবস্থা জারি করেছে সরকার। আলজাজিরা, দ্য গার্ডিয়ান

Advertisements
%d bloggers like this: