Advertisements
Skip to content

লকডাউন উৎকণ্ঠার নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে! মেডিটেশন করুন

83671008_23844752931140465_8453091475046006784_n

 

করোনা আতঙ্কে কাঁপছে গোটা । প্রতিদিন মৃত্যু , সংক্রমণের খবরে মনের ওপর চাপও বাড়ছে। এছাড়াও রয়েছে চাকরি, ব্যবসা কিংবা কাজকর্ম নিয়ে দুশ্চিন্তা। সব মিলিয়ে সবার মধ্যে উৎকণ্ঠা বাড়ছে।

আর এই উৎকণ্ঠার কারণে অনেকের বুক আটকে আসছে, নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছে।  বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত উৎকণ্ঠার কারণে অনেকে হৃদরোগেও আক্রান্ত হচ্ছেন।

বিশেষজ্ঞদের মতে, করোনার কারণে শ্বাসকষ্ট বা বুকে আটকে আসার অনুভূতি হলে তাতে জ্বর বা কাশির মতো অন্য উপসর্গও থাকে। কিন্তু যদি শুধুমাত্র দুশ্চিন্তা বা ভয়ের কারণে আপনার বুক আটকে আসে তাহলে বুঝতে হবে এটা উৎকণ্ঠাজনিত সমস্যা।

বিশেষজ্ঞরা বলছেন, লকডাউনে উৎকণ্ঠাজনিত শ্বাসকষ্ট হলে কিছু বিয়য় অনুসরণ করতে পারেন। যেমন-

১০ মিনিটের শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম : বুক আটকে আসলে লম্বা করে শ্বাস নিন। তারপর ধীরে ধীরে ছাড়ুন। এভাবে ১০ মিনিট নিঃশ্বাসের ব্যায়াম করুন। এতে বুক হালকা লাগবে।

দুশ্চিন্তার কারণ খুঁজে বের করুন : ঠিক কি কারণে আপনি দুশ্চিন্তা করছেন সেই কারণটা খুঁজে বের করুন। যেটার ওপর আপনার নিয়ন্ত্রণ নেই সেটা নিয়ে দুশ্চিন্তা করে কিছু হবে না এটা মাথায় রাখবেন। বরং পরিস্থিতি কীভাবে মোকাবেলা করা যায় সেটা চিন্তা করুন।

নিজেকে প্রশ্ন করুন : যে বিষয়টা নিয়ে আপনি দুশ্চিন্তা করছেন তা নিয়ে ভেবে কোনও লাভ হবে কি-না নিজেকে প্রশ্ন করুন। আপনার দুশ্চিন্তা বাস্তবসস্মত কি-না সেটাও ভাবুন। নিজেকে নিয়ন্ত্রণ করতে শিখুন। নেতিবাচক ভাবনা দূর করতে প্রয়োজনে মেডিটেশন, প্রার্থনা করুন।

চিকিৎসকের পরামর্শ নিন ; যদি আপনার উৎকণ্ঠাজনিত শ্বাসকষ্ট ঘন ঘন হয়, কোনও কিছুতে না কাটে তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। করোনার এই সময় অনেকেরই এই সমস্যা হচ্ছে। সে কারণে ফোনে বিশেষজ্ঞর পরামর্শ নিতে পারেন।

Advertisements
%d bloggers like this: