Advertisements
Skip to content

করোনাভাইরাসের সংকটময় সময়। একাকীত্ব, নিঃসঙ্গতা এবং সামাজিক বিচ্ছিন্নতার সমস্যা কুরে কুরে খাচ্ছে তরুণ প্রজন্মকে।

unnamed

 

চলছে করোনাভাইরাসের সংকটময় সময়। আর এই সময় একাকীত্ব, নিঃসঙ্গতা এবং সামাজিক বিচ্ছিন্নতার সমস্যা কুরে কুরে খাচ্ছে তরুণ প্রজন্মকে। বয়স্কদের তুলনায় তরুণতরুণীরা অনেক বেশি করে শিকার হচ্ছেন একাকীত্বের। সবচেয়ে বেশি সমস্যায় পড়ছেন নারী ও মধ্যবয়স্করা। সম্প্রতি বিশ্বের দুই শতাধিক দেশ, কেন্দ্রশাসিত অঞ্চল এবং দ্বীপের বাসিন্দাদের নিয়ে করা সমীক্ষায় উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য।

করোনা আতঙ্কের মধ্যে সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত হয়েছে এই সমীক্ষার রিপোর্ট। ‘লোনলিনেস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড: এজ, জেন্ডার অ্যান্ড কালচারাল ডিফারেন্সেস ইন লোনলিনেস’ শিরোনামের ওই স্টাডিতে বিভিন্ন বয়স, পেশা, সামাজিক অবস্থান ও লিঙ্গের মানুষের জীবনে একাকীত্ব ও বিচ্ছিন্নতা কতটা প্রভাব ফেলছে তা নিয়ে বিশদ আলোচনা করা হয়েছে।সমীক্ষকেরা জানিয়েছেন, বিশ্বের ২৩৭টি দেশ, দ্বীপ ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৫ হাজার মানুষের সঙ্গে কথা বলেছেন তারা। সমীক্ষায় অংশগ্রহণকারীদের বয়স ১৬ থেকে ৯৯ বছর।

 

গ্রেট ব্রিটেনের ইউনিভার্সিটি অব এক্সটারের অধ্যাপক এবং অন্যতম সমীক্ষক ম্যানুয়েলা ব্যারেটোর ভাষ্য মতে, একাকীত্ব ও নিঃসঙ্গতা নিয়ে সাধারণভাবে যা ভাবা হয়, আমাদের সমীক্ষায় তার বিপরীত ছবি উঠে এসেছে। জনপ্রিয় ধারণা হলো, মূলত বয়স্করাই একাকীত্বের সমস্যায় ভোগেন। কিন্তু আমাদের সমীক্ষায় দেখা গেছে, তরুণ প্রজন্মই সবচেয়ে বেশি সমস্যায় রয়েছেন। 

ব্যারেটোর মনে করেন, সামাজিক জীবন সম্পর্কে প্রত্যাশা ও বাস্তবের পার্থক্য থেকেই এই সমস্যা।সমীক্ষাটি থেকে উঠে আসা তথ্য অনুযায়ী, মধ্যবয়সীদের তুলনায় তরুণ প্রজন্ম অনেক বেশি একা। আবার বয়স্কদের তুলনায় মধ্যবয়সীদের একাকীত্বের সমস্যা বেশি। পুরুষদের চেয়ে বেশি একাকীত্বের সমস্যায় ভুগছেন নারীরা।

 

 

কৃতজ্ঞতা আরটিভি অনলাইন ।

 

Advertisements
%d bloggers like this: