Skip to content

করোনা ভাইরাস বাতাসের মাধ্যমেই মানুষের শরীরে সংক্রামিত হয়।

coronavirus-4914028_1920

 

করোনাভাইরাস বায়ুবাহিত কি না, মহামারীর গোড়াতেই তা নিয়ে বিতর্ক দানা বেঁধেছিল। মারণ ভাইরাস যখন গোটা বিশ্বকে গ্রাস করে নিচ্ছে, ঠিক তখনই সেই বিতর্ক ফের সামনে এলো। সৌজন্যে শতাধিক বিজ্ঞানীর গবেষণা। তাদের দাবি, করোনা ভাইরাস বাতাসের মাধ্যমেই মানুষের শরীরে সংক্রামিত হয়। বাতাসের মাধ্যমেই সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। আর তারপরেই করোনা নিয়ে যে নির্দেশিকা রয়েছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (হু) অবিলম্বে বদলানোর জন্য তারা চিঠি লিখেছেন। তবু করোনাকে এখনই বায়ুবাহিত বলতে রাজি নয় হু। তাদের সাফ কথা, করোনা ভাইরাসকে বায়ুবাহিত বলার মতো অকাট্য প্রমাণ এখনো হাতে আসেনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এতদিন ধরে বলে এসেছে, করোনা আক্রান্ত ব্যক্তি হাঁচলে বা কাশলে তার নাক বা মুখ থেকে বেরিয়ে আসা পানির কণার মাধ্যমেই ভাইরাস অন্যের শরীরে ছড়ায়। কিন্তু, সম্প্রতি করোনা সংক্রমণ নিয়ে ৩২টি দেশের ২৩৯ জন বিজ্ঞানী একটি গবেষণা করেন। ওই গবেষণাপত্রটি আগামী সপ্তাহে একটি সায়েন্স জার্নালে প্রকাশিত হবে। তার আগে ওই গবেষকদলের বক্তব্য নিউ ইয়র্ক টাইমস পত্রিকায় প্রকাশিত হয়েছে। আর তাতেই করোনা বায়ুবাহিত কি না, সেই পুরনো বিতর্ক ফের সামনে চলে এসেছে। গবেষক দলের যুক্তি, করোনা আক্রান্ত রোগীর হাঁচি-কাশির সঙ্গে বড় বা ছোট ড্রপলেট বাতাসে মিশে যায়। সেগুলো বাতাসের মাধ্যমে নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত যেতে পারে। বাতাসে মিশে থাকা ওই ড্রপলেট শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে শরীরে গেলে কোনো ব্যক্তি সংক্রামিত হতে পারেন। এরপরেই বিজ্ঞানীরা বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চিঠি
দিয়ে করোনা সংক্রান্ত নির্দেশিকা বদলানোর আর্জি জানিয়েছেন।

তবে করোনাকে এখনই বায়ুবাহিত বলতে নারাজ হু। তাদের বক্তব্য, এ নিয়ে এখন পর্যন্ত যে প্রমাণ মিলেছে তা যথেষ্ট নয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখপাত্র তারিক জাসারেভিক বলেছেন, সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনটি সম্পর্কে আমরা অবগত। আমাদের বিশেষজ্ঞ টিম তা খতিয়ে দেখছে।

অন্যদিকে, হুয়ের সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের প্রধান ড. বেনেডেট্টা অ্যালেগ্রাঞ্জি বলছেন, গত কয়েক মাস ধরে আমরা বেশ কয়েক বার বলেছি যে, বাতাসের মাধ্যমে করোনার সংক্রমণের সম্ভাবনা যে রয়েছে তা আমরা মেনে নিচ্ছি। তবে তা এখনও নিশ্চিতভাবে বলা যাবে না। কারণ, তার পক্ষে এখনো ততটা জোরালো প্রমাণ নেই।
সূত্র : বর্তমান

%d bloggers like this: