Skip to content

বিশ্বের একমাত্র ক্ষমতাধর রাষ্ট্র হওয়ার জন্য সর্বশক্তি দিয়ে উঠেপড়ে লেগেছে চীন।

tyu-copy-samakal-5f055536af9bf

 

 

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে বলেছেন, যুক্তরাষ্ট্রের জন্য ‘সবচেয়ে বড় হুমকি’ হয়ে দাঁড়িয়েছে চীন। বর্তমানে চীন সরকারের গুপ্তচর ও চৌর্যবৃত্তিই যুক্তরাষ্ট্রের অদূর ভবিষ্যতের জন্য দীর্ঘস্থায়ী হুমকি। খবর বিবিসির।

মঙ্গলবার ওয়াশিংটনের হাডসন ইনস্টিটিউটে এ আশঙ্কার কথা জানান এফবিআই প্রধান। তিনি আরও বলেন, যেকোনো উপায়ে বিশ্বের একমাত্র ক্ষমতাধর (সুপারপাওয়ার) রাষ্ট্র হওয়ার জন্য সর্বশক্তি দিয়ে উঠেপড়ে লেগেছে চীন।

প্রায় ঘণ্টাব্যাপী বক্তব্যে রে চীনের অর্থনৈতিক গুপ্তচরবৃত্তি, তথ্য ও অর্থ-সংক্রান্ত চৌর্যবৃত্তি, অবৈধ রাজনৈতিক কার্যক্রম এবং যুক্তরাষ্ট্রের বিষয়ে হস্তক্ষেপ করার জন্য চীনের ঘুষ প্রদান ও ব্ল্যাকমেইলের বিচিত্র চিত্র তুলে ধরেন।

এ সময় চীনের বিষয়ে পাল্টা গোয়েন্দগিরি শুরু হয়েছে বলেও জানিয়ে এফবিআই পরিচালক বলেন, আমরা এমন একটা অবস্থায় পৌঁছেছি যেখানে এফবিআই প্রতি ১০ ঘণ্টায় চীন বিষয়ক নতুন কাউন্টার ইনটেলিজেন্স কেস খুলছে। তিনি জানান, বর্তমানে দেশে প্রায় পাঁচ হাজারের কাছাকাছি পাল্টা গোয়েন্দা অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করছে এফবিআই। এর মধ্যে প্রায় অর্ধেকই চীন-সম্পর্কিত।

নানা কারণে সম্পর্ক ভালো যাচ্ছে না যুক্তরাষ্ট্র-চীনের। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকার ক্ষমতায় আসার পর কয়েক বছর ধরে দেশ দুটির মধ্যে বাণিজ্যযুদ্ধ চলছে। এছাড়া মহামারি করোনাভাইরাস ইস্যুতে বেইজিংয়ের ওপর নাখোশ ওয়াশিংটন। এমনকি সম্প্রতি চীনে আধা-স্বায়ত্তশাসিত হংকং বিষয়ে যে আইন পাস হয়েছে তাতেও চটেছে যুক্তরাষ্ট্র। এরইমধ্যে চীনের গোয়েন্দাগিরি নিয়ে আশঙ্কার কথা জানাল এফবিআই।

 

# নিউজ সুত্র সমকাল

%d bloggers like this: