Skip to content

দেশে অসময়ে বন্যা ! বিপাকে পড়েছেন পানিবন্দি মানুষ। বিপাকে সরকার এ যেন মরার উপর খাড়ার ঘা !

 

ধরলা, ব্রহ্মপুত্র, সুরমা, যমুনা, তিস্তা, পরশুরামসহ দেশের ১৪টি নদনদীর পানি বিপদসীমা অতিক্রম করেছে। তলিয়ে গেছে গ্রামের পর গ্রাম। বিস্তীর্ণ জনপদ ডুবে বিপর্যস্ত হয়ে উঠেছে জনজীবন। বন্যাদুর্গত ১৫ জেলায় পানিবন্দি হয়ে পড়েছেন পৌনে তিন লাখ মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রায় ১৪ লাখ। করোনার দুঃসময়ে হানা দেওয়া এ বন্যা পরিস্থিতির আরও অবনতির আশঙ্কা করা হচ্ছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

মন্ত্রণালয়ের প্রতিবেদনের তথ্য বিশ্নেষণ করে দেখা গেছে, গতকাল সোমবার পর্যন্ত দেশের ৮১টি উপজেলার ৪০১টি গ্রাম বন্যাদুর্গত হয়েছে। এসব এলাকায় পানিবন্দি হয়েছেন দুই লাখ ৮৩ হাজার ৬৯১। ক্ষতিগ্রস্ত হয়েছেন ১৩ লাখ ৯৬ হাজার ৭৭০। বন্যায় খাবার ও বিশুদ্ধ পানির তীব্র সংকটের পাশাপাশি গবাদিপশু নিয়েও বিপাকে পড়েছেন পানিবন্দি মানুষ।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, কুড়িগ্রাম, গাইবান্ধা, বগুড়া, জামালপুর, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, রাজবাড়ী এবং নাটোরে বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে। কিছুটা উন্নতি হতে পারে নীলফামারী, লালমনিরহাট এবং রংপুরে। অন্যদিকে সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোনা এবং ফেনী জেলায় বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, দেশের বিভিন্ন অঞ্চলে মাঝারি থেকে ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় মাঝারি ধরনের বৃষ্টিপাত হতে পারে। চলতি মাসে এক বা দুটি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। ভারি বৃষ্টিপাতের ফলে উত্তর, উত্তর-মধ্যাঞ্চল ও মধ্যাঞ্চলের বিভিন্ন এলাকায় মধ্যমেয়াদি এবং উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলের বিভিন্ন এলাকায় স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় জানিয়েছে, বন্যাদুর্গত ১৫টি জেলায় সোমবার পর্যন্ত ৯৭৫টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। তবে সেখানে যেতে অনাগ্রহী মানুষ। এ পর্যন্ত মাত্র ১৫ হাজার ২৪০ জন আশ্রয় নিয়েছেন। এসব জেলায় ৫৮৫টি মেডিকেল টিম গঠন করা হয়েছে, যার মধ্যে ১৬৫টি চালু করা হয়েছে। বন্যাদুর্গতদের মধ্যে নগদ অর্থ, ত্রাণসামগ্রীসহ বিভিন্ন জিনিসপত্র বিতরণ করা হচ্ছে।

%d bloggers like this: