Skip to content

রাশিয়ার একটি খনিতে মিলেছে দুর্লভ এক হীরে।

durlov--h-samakal-5f313a2b1e557

রাশিয়ার একটি খনিতে মিলেছে দুর্লভ এক হীরে। ২৩৬ ক্যারট ওজনের এই হীরের রঙ গাঢ় হলুদ। এর আগে রাশিয়ার কোনো খনি থেকে এত বড় রঙিন হীরে আর পাওয়া যায়নি। খনিটির মালিক হলো বিশ্বের অন্যতম হীরে উৎপাদক সংস্থা অলরোসা। খবর সাইবেরিয়ান টাইমসের

খনিটি রাশিয়ার একেবারে উত্তর প্রান্তের ইতুকিয়া অঞ্চলে। চরমভাবাপন্ন জলবায়ুর এই অঞ্চলে শীতকালে কাজকর্ম প্রায় থাকে না বললেই চলে। এখানকার আনাবার নদীর তীরে অলরোসার এবেলিয়াখ খনিতে কয়েক দিন আগে গাঢ় হলুদ-বাদামি রঙের দুর্লভ এই হীরেটি পাওয়া গিয়েছে। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, হীরেটি ২ কোটি থেকে থেকে ২৩ কোটি বছরের পুরনো হতে পারে।

আলরোসার এক শীর্ষ কর্মকর্তা বলেছেন, এত বড় রঙিন হীরে বিশ্বে খুবই কম পাওয়া যায়। এটি একটি ইউনিক আবিষ্কার। যে হীরেটি নিয়ে এত উত্তেজনা সেটির বাজার মূল্য কত হতে পারে, সে বিষয়ে কিছু জানা যায়নি। মূল্য নির্ধারণের কাজ চলছে বলে জানিয়েছে রাশিয়ার ওই সংস্থাটি। তবে সেটির দাম যে বিপুল হবে তা বলার অপেক্ষা রাখে না। এবেলিয়াখ খনি থেকে রঙিন হীরে পাওয়ার ঘটনা এই প্রথম নয়। এর আগে ২০১৭ সালে এক মাসে ওই খনি থেকে তিনটি রঙিন হীরে পাওয়া গিয়েছিল। এগুলোর রঙ ছিল হলুদ, গোলাপি এবং পার্পেল-পিঙ্ক।

%d bloggers like this: