Skip to content

চীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে নিউইয়র্কের একজন পুলিশ কর্মকর্তাকে সোমবার গ্রেপ্তার

চীনের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে নিউইয়র্কের একজন পুলিশ কর্মকর্তাকে সোমবার গ্রেপ্তার করা হয়েছে। বাইমাডাজে আঙওয়াং নামের ওই পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ, তিনি নিউইয়র্কের বাসিন্দা চীনা নাগরিকদের বিভিন্ন কর্মকাণ্ডের ব্যাপারে তথ্য সংগ্রহ করে তা পাচার করতেন।

এ ছাড়া তিব্বতি সম্প্রদায়ের মধ্যে গোপনে তথ্য দিতে পারে, এমন লোকদের সঙ্গেও সম্পর্ক রাখতেন তিব্বতে জন্মগ্রহণকারী ওই ব্যক্তি। দোষী সাব্যস্ত হলে আঙওয়াংয়ের ৫০ বছর কারাদণ্ড হতে পারে। খবর বিবিসির।

আইনজীবীদের কাছ থেকে পাওয়া তথ্যে জানা গেছে, আঙওয়াং পুলিশ বিভাগের পাশাপাশি যুক্তরাষ্ট্রের রিজার্ভ সেনাবাহিনীর একজন সদস্যও। সেখানে তিনি সিভিল অ্যাফেয়ার্স বিশেষজ্ঞ হিসেবে কাজ করতেন। তার বিরুদ্ধে চীনা দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগে রাখার অভিযোগ উঠেছে।

তিনি নিউইয়র্কের বাসিন্দা তিব্বতি নাগরিকদের বষেয়ে বিভিন্ন তথ্য সংগ্রহ করতেন। এছাড়া পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে তিনি চীনা কর্মকর্তাদের সঙ্গে তাদেরন ঘনিষ্ঠতা বাড়ানোর ব্যাপারেও চেষ্টা করতেন বলে অভিযোগ উঠেছে।

আদালতে দাখিল করা তথ্যে জানা গেছে, আঙওয়াং তার চীনা কর্মকর্তাদের বলেছেন, তিনি নিউইয়র্কের পুলিশ বিভাগে আরো উচ্চপদে যেতে চান এবং সে সুযোগে চীনকে আরো প্রয়োজনীয় তথ্য সংগ্রহের ব্যাপারে কাজ করতে চান। তিনি চীন থেকে অনলাইনে একাধিকবার ভালো অংকের অর্থ গ্রহণ করেছেন বলেও জানা গেছে।

%d bloggers like this: